চলে গেলেন প্রবীণ সাংবাদিক চৌধুরী সুভাষ চন্দ্র

কর্তৃক Ahadur Rahman Jony
০ কমেন্ট 80 ভিউস

আহাদুর রহমান জনি: সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি, যুগান্তর ও এনটিভি’র সাতক্ষীরা প্রতিনিধি প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরী আর নেই। মঙ্গলবার (২০ আগষ্ট) সন্ধা ৬ টায় সময় তিনি পরলোক গমন করেন। তিনি দীর্ঘদিন যাবৎ শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন।
এর আগে ১৪ জুলাইল বুধবার বেলা ১১টার দিকে তাঁর শারিরীক অবস্থার অবনতি হলে সুভাষ চৌধুরীকে সাতক্ষীরা মেডিকেল কলেজে ভর্তি করা হয়। শ^াসকষ্ট, কিডনিতে সমস্যা, ফুসফুসে পানি জমাসহ হার্টের নানা সমস্যায় বেশ কিছুদিন যাবৎ ভূগছেন এই প্রবীন সাংবাদিক।
১৯৫০ সালের ১লা ফেব্রুয়ারি খুলনার ডুমুরিয়া উপজেলার দেড়ুলী গ্রামের সুধীর কুমার চৌধুরী ও রাধা রাণী চৌধুরীর ঘরে জন্ম নেন সুভাষ চৌধুরী নামে পরিচিতমুখ চৌধুরী সুভাষ চন্দ্র । ১৯৬৭ সালে এস,এস,সি, ১৯৬৯ সালে এইচ,এস,সি এবং ১৯৭৩ সালে গ্রাজুয়েশন করে বিএড সম্পন্ন করেন সুভাষ চৌধুরী। ১৯৭৩ সালে শুরু হওয়া শিক্ষকতা জীবনে প্রথমে যশোরের কেশবপুর উপজেলার বায়সা হাইস্কুল। পরে তালা উপজেলার পাটকেলঘাটা হাইস্কুল দায়িত্ব পালন করাকালীন ১৯৭৪ সালে স্থায়ীভাবে বসবাস শুরু করেন সাতক্ষীরায়। সর্বশেষ সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল এ্যান্ড কলেজে ইংরেজী বিষয়ের শিক্ষক হিসাবে ৩৬ বছর দায়ত্ব পালন করেন। ২০১০ সালের পহেলা ফেব্রয়ারী অবসর গ্রহণ করেন তিনি।
১৯৭৩ সালেই শিক্ষকতার পাশাপাশি সাংবাদিকতার সাথে জড়িয়ে পড়েন। প্রথমে দৈনিক বাংলার কেশবপুরে শিক্ষানবীশ সাংবাদিক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। পরে ‘দৈনিক স্ফূলিঙ্গ’, ‘সাপ্তাহিক নিউ নেশন’, ‘দ্য ডেইলি নিউনেশন’, ‘বাংলদেশ টাইম’স’ এ খন্ডকালীন শিক্ষানবীশ সংবাদদাতা হিসাবে দায়িত্ব পালন শেষে দৈনিক বাংলার সাতক্ষীরা প্রতিনিধি হিসেবে নিয়োগ লাভ করেন। এছাড়াও ‘সাপ্তাহিক বিচিত্রায়’ প্রতিবেদক হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন।
১৯৯৭ সালের ৩১ অক্টোবর ‘দৈনিক বাংলা’ বিলুপ্ত হবার পর তিনি ১৯৯৮ সালে ভোরের কাগজে যোগদান করেন। ২০০৩
সালে তিনি যোগ দেন জনপ্রিয় টেলিভিশন ‘এনটিভি’তে। পরে ২০০৫ সালে আবেদ খান সম্পাদিক ‘দৈনিক যুগান্তর’র সাতক্ষীরা জেলা প্রতিনিধি হিসেবে যোগদান করেন।
‘সাপ্তাহিক বিচিত্রা’য় রিপোর্ট লিখে দেশজুড়ে পরিচিতি লাভ করেন সুভাষ চৌধুরী। সাপ্তাহিক বিচিত্রা’য় অগনিত সাড়া সাজানো রিপোর্ট প্রকাশের এক পর্যায়ে তিনি প্রভাবশালীদের রোষানলে পড়ে কারাভোগ করেন।
সুভাষ চৌধুরী একজন সত্যনিষ্ঠ এবং নির্ভীক সাংবাদিক হিসাবে সুপরিচিত। তার প্রতিটি সৃষ্টির মধ্যে বিশেষত্ব খুঁজে পাওয়া যায়। সাংবাদিকতায় কোন একাডেমিক শিক্ষা গ্রহণের সুযোগ না পেলেও তিনি এ নিয়ে ব্যাপক পড়াশুনা করে বিস্তর অভিজ্ঞতা সঞ্চয় করতে পেরেছেন। যে কোন বিষয়ের ওপর তিনি জ্ঞানগর্ভ বক্তব্য প্রদান এবং দ্রুততার সাথে তথ্য সমৃদ্ধ নির্ভুল সংবাদ সৃষ্টির কলাকৌশলে পারদর্শী ছিলেন তিনি। সাংবাদিকতার জীবনে যেসব লেখা তিনি লিখেছেন তা প্রায় সবই তার ব্যক্তিগত সংগ্রহশালায় সংরক্ষন করে বিরল তথ্য ভান্ডারে পরিণত হয়েছে। সাতক্ষীরার সংবাদ জগতে সুভাষ চৌধুরী ‘চলমান ডিকশনারি’ হিসাবে সমাদৃত হয়ে সাংবাদিককতায় পথিকৃৎ হিসেবে গন্য হন।
তিনি সাতক্ষীরার ‘দৈনিক পত্রদূত’ পত্রিকার প্রতিষ্ঠাতা নির্বাহী সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও সমসাময়িক ঘটনা নির্ভর সাতক্ষীরার সবগুলি সংবাদপত্র ‘দৈনিক পত্রদূত’, ‘দৈনিক কালের চিত্র’, ‘দৈনিক দৃষ্টিপাত’, ‘দৈনিক কাফেলা’, ‘দৈনিক যুগের বার্তা’, ‘দৈনিক সাতনদী’, ‘দৈনিক সাতনদী’, দৈনিক সুপ্রভাতসহ বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় পত্রিকা ও সাময়িকীতেও উপসম্পাদকীয় ও কলাম লিখেছেন। তার আরও একটি পরিচয় তিনি কবি। চমৎকার কবিতা লেখার অভ্যাস ছিলো তার মধ্যে। তার লেখায় ফুটে ওঠে দ্রোহের চেতনা, কখনও প্রকৃতি প্রেমের মূর্ছনা।
তিনি পিআইবি, এমআরডিআই পরিচালিত প্রিন্ট মিডিয়া ও টিভি সাংবাদিকতার ওপর কয়েক দফায় প্রশিক্ষণ নিয়েছিলেন। শুধু প্রশিক্ষণই নয় প্রশিক্ষক হিসেবে বিভিন্ন সাংবাদিকতার কর্মসূচী ও প্রশিক্ষণে দায়িত্ব পালন করেছেন।
সাংবাদিকতার জীবনে পেয়েছেন নানা সম্মাননা ও স্মারক। সর্বশেষ ৩১ মে বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ড লাভ করেন তিনি। দীর্ঘ ছয় দশকের সাংবাদিকতার জীবনের ইতি টেনে অবশেষে পরলোকা গমন করলেন তিনি। বুধবার সাতক্ষীরাস্থ রসুলপুর মহাশ্মশানে তার শেষকৃত্য সম্পন্ন করা হবে।

প্রথিতযশা সাংবাদিক সুভাষ চৌধুরীর মৃত্যুতে বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠানের শোক
নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরার প্রথিতযশা প্রবীণ সাংবাদিক এনটিভি’র স্টাফ রিপোর্টার, দৈনিক যুগান্তরের সাতক্ষীরা জেলা প্রতিনিধি প্রবীন সাংবাদিক সুভাষ চৌধুরীর মৃত্যুতে সাতক্ষীরার সংসদ সদ্যবৃন্দ, বিভিন্ন সাংবাদিক সংগঠন শোক জানিয়েছে। পৃথক পৃথক শোক বার্তায় সাতক্ষীরা সদর ০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা ০৩ আসনের সংসদ সদস্য সাবেক মন্ত্রী ডা আ.ফ.ম রুহুল হক, সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস.এম. জগলুল হায়দার এমপি ও সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য এ্যাড মুস্তফা লুৎফুল্লাহ।
সাতক্ষীরা প্রেসক্লাবের গভীর শোক জ্ঞাপন:
সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সিনিয়র সদস্য এবং এনটিভি ও দৈনিক যুগান্তরের সাতক্ষীরা প্রতিনিধি প্রবীন সাংবাদিক সুভাষ চোধুরী’র বিদেহী আত্নার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, সহ-সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল জলিল, সাংগঠনিক সম্পাদক এম ঈদুজ্জামান ইদ্রিস, সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক শহিদুল ইসলাম, অর্থ সম্পাদক শেখ মাসুদ হোসেন, দপ্তর সম্পাদক শেখ ফরিদ আহমেদ ময়না, নির্বাহী সদস্য মকসুমুল হাকিম, সেলিম রেজা মুকুল, আব্দুল গফুর সরদার, মাছুদুর জামান সুমন, এম শাহীন গোলদারসহ প্রেসক্লাবের সকল সদস্যবৃন্দ।
জেলা সাংবাদিক ফোরামের শোক জ্ঞাপন:
প্রবীন সাংবাদিক সুভাষ চোধুরী’র বিদেহী আত্নার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বার্তা দিয়েছে জেলা সাংবাদিক ফোরাম। সাতক্ষীরা জেলা সাংবাদিক ফোরামের সভাপতি মোঃ শহিদুল ইসলাম (দৈনিক প্রবাহ), প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক শেখ আমিনুর হোসেন (দৈনিক তৃতীয় মাত্রা ও দেশ টাইমস), সিনিয়র সহ-সভাপতি মোশাররফ হোসেন আব্বাস (দৈনিক দক্ষিণের মশাল), সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কাজী নাছির উদ্দীন (দৈনিক আমার সংবাদ), যুগ্ন-সম্পাদক শেখ বেলাল হোসেন (দৈনিক গণজাগরণ), সাংগঠনিক সম্পাদক মোঃ জিয়াউর রহমান জিয়া (দৈনিক বঙ্গজননী), অর্থ সম্পাদক মোতাহার নেওয়াজ মিনাল (দৈনিক কাফেলা), ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মাহফিজুল ইসলাম আক্কাজ (দৈনিক আজকের সাতক্ষীরা), কার্য্য নির্বাহী সদস্য মোঃ আবুল কালাম (সাপ্তাহিক মুক্তস্বাধীন), খন্দকার আনিছুর রহমান তাজু (দৈনিক যুগের বার্তা), আরীফ মাহমুদ (দৈনিক যায়যায়দিন), মোঃ আব্দুল মতিন (দৈনিক যায়যায়দিন, দৈনিক দেশ সংযোগ), মোঃ হেলাল উদ্দীন (দেশ টাইমস, ক্রাইম প্রতিদিন, সিপি টিভি), কাজী ফখরুল ইসলাম রিপন (দৈনিক সোনালীবার্তা) ও এ এইচ এম তুমু (দৈনিক তৃতীয় মাত্রা) প্রমুখ নেতৃবৃন্দ।
বি, ডি, এফ প্রেসক্লাবের শোক:
সাতক্ষীরার বর্ষীয়ান সাংবাদিক দৈনিক যুগান্তর ও এনটিভির সাতক্ষীরা প্রতিনিধি ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বি,ডি,এফ প্রেসক্লাবের সভাপতি আব্দুল হাকিম, সহ সভাপতি মোঃ আরশাদ আলী সাধারণ সম্পাদক আবু সাঈদ, যুগ্ম সম্পাদক মুকুল হোসেন, সাংগঠনিক সম্পাদক শামসুজ্জামান আকাশ, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম রানা,শাহাদাত হোসেন বাবু, মাষ্টার আসাদুল ইসলাম, ইসমাইল হোসেন, সহ নেতৃবৃন্দ।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!