‘টাইম ল্যাপ্স’ ভিডিও প্রকাশ করল নাসা

0 ৮০

আর্ন্তজাতিক ডেস্ক:

পৃথিবীর জীবনযাত্রা গত এক দশকে ব্যাপক পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয়েছে জলবায়ু, পৃথিবীর বুকে বসবাস করা প্রাণীকুলের জীবন-যাপন। তেমনই থেমে থাকেনি মহাবিশ্বও। গত দশ বছরে সৌরজগতের প্রধান অভিভাবক ‘সূর্যের’ কতটা পরিবর্তন হয়েছে, তার একটি ক্ষণিক মুহূর্ত তুলে ধরেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

দশ বছর ধরে নাসার সোলার ডাইনামিকস অবজার্ভেটরি (এডিও) সূর্যের ৪২.৫০ কোটি উচ্চ রেজোলিউশনের ছবি সংগ্রহ করেছে। সে সব ছবির সময়কে ত্বরাণ্বিত করে (টাইম ল্যাপ্স) মাত্র এক ঘণ্টায় সূর্যের এক দশকের চিত্র তুলে ধরা হয়েছে। যা নজিরবিহীন বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা।

নাসার এই গবেষণা নয়া দিগন্ত খুলে দিল বলে মনে করেছেন গবেষকরা। সূর্যের পুঙ্খানুপুঙ্খ আচরণ গবেষণায় নতুন মাত্রা যোগ দেবে এই টাইম ল্যাপ্স ভিডিও এবং সাড়ে ৪২ কোটি ছবি। আরও সহজ হলো সূর্যের চৌম্বক ক্ষেত্র, সুমেরু ও কুমেরুর এবং সৌরজগতের উপর প্রভাব নিয়ে গবেষণা।

সূর্যের এই গবেষণা শুরু হয়েছিল ২০১০ সালে ২ জুন থেকে। চলতি বছর ১ জুন পর্যন্ত গত দশ বছর ধরে সূর্যকে ক্যামেরাবন্দি করা হয়। এই টাইম ল্যাপ্স ভিডিও প্রতি সেকেন্ডে একদিন হিসাবে ধরা হয়েছে।

এই দশ বছরে ধরা পড়েছে বিভিন্ন সময়ে সূর্যগ্রহণ। দীর্ঘতম সূর্যগ্রহণও রয়েছে। গত বুধবারে ইউটিউবে ভিডিওটি প্রকাশ হওয়ার পর প্রায় ৬ লক্ষ বার ভিউ হয়েছে। এমন মহাজাগতিক দৃশ্য দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।