রাজীব গান্ধী হত্যাকান্ড-: ৬ আসামির মুক্তির আদেশ সুপ্রিম কোর্টের

কর্তৃক Abdullah Al Mahfuj
০ কমেন্ট 123 ভিউস

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৯১ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যাকা-ে দোষী সাব্যস্ত এক নারীসহ ৬ জনকে মুক্তির আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।
শুক্রবার ভারতের সুপ্রিম কোর্ট এ নির্দেশ দেন বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস এ রায়ের তীব্র সমালোচনার করেছে।
১৯৯১ সালের মে’তে দক্ষিণ ভারতের শ্রীপেরুমবুদুর শহরে কংগ্রেসের নির্বাচনী প্রচারণার সময় রাজীব গান্ধী বোমা হামলায় নিহত হন। পরে, ওই আত্মঘাতী হামলার মামলায় ৭ জনকে যাবজ্জীবন কারাদ- দেওয়া হয়।
আদালত বলেছেন, বন্দীদের ভাল আচরণ এবং মে’তে এ জি পেরারিভালানের মুক্তির ওপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জি পেরারিভালানের এই মামলায় দোষী সাব্যস্ত আরেক আসামি। আদালত জানান, গ্রেপ্তারের সময় পেরারিভালানের বয়স ছিল ১৯ বছর এবং তিনি ৩০ বছরেরও বেশি সময় কারাগারে বন্দী ছিলেন।
সুপ্রিম কোর্টের এই রায়ের পর কংগ্রেসের দলীয় বিবৃতিতে বলা হয়েছে, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি দিতে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং ভুল।
বিবৃতিতে আরও বলা হয়েছে, কংগ্রেস পরিষ্কারভাবে এই রায়ের সমালোচনা করে এবং পুরোপুরি অগ্রহণযোগ্য বলে মনে করে। এটি খুবই দুর্ভাগ্যজনক যে, সুপ্রিম কোর্ট এ বিষয়ে ভারতের চেতনার সঙ্গে সঙ্গতিপূর্ণ আচরণ করেননি।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!