শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সমন্বিত নীতি বাস্তবায়নে ওরিয়েন্টেশন

0 ১১৬

প্রেস বিজ্ঞপ্তি: বাংলাদেশ শিশু একাডেমি পরিচালিত শিশুর বিকাশে প্রারম্ভিক শিক্ষা (তৃতীয় পর্যায়) প্রকল্পের আওতায় শিশুর প্রারম্ভিক যত্ন ও বিকাশের সমন্বিত নীতি (ইসিসিডি) বাস্তবায়নে গঠিত খুলনা জেলা ইসিসিডি কমিটির সদস্যদের দিনব্যাপী ওরিয়েন্টেশন আজ (রবিবার) সিএসএস আভা সেন্টারে অনুষ্ঠিত হয়। ওরিয়েন্টেশনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ। প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, আজকের শিশু আগামী দিনের নাগরিক। ভবনের স্থায়ীত্বের জন্য শক্ত ভিত্তি যেমন জরুরি, তেমনি শিশুরা যোগ্য না হলে জাতির ভবিষ্যৎ ধ্বংসের মুখে পড়বে। তাই শিশুর উত্তম স্বাস্থ্য ও মানসিক বিকাশ নিশ্চিত করাই হবে সর্বোচ্চ অগ্রাধিকার।

দেশের আর্থ-সামাজিক উন্নতির সাথে সাথে শিশুদের প্রতি অভিভাবকদের নজর বৃদ্ধি পেয়েছে। শহরের পাশাপাশি গ্রামীণ এলাকার শিশুদের নিয়েও কাজ করা প্রয়োজন। অনুষ্ঠানে জানানো হয়, শিশুর প্রারম্ভিক যতœ ও বিকাশের সমন্বিত নীতির ভিত্তিতে মায়ের গর্ভাবস্থা বা সন্তানের প্রারম্ভিক শিশুকাল হতে আট বছর বয়স পর্যন্ত শিশুর বিশেষ যতœ নিশ্চিত করতে এই প্রকল্প পরিচালিত হবে। নিরাপদ পরিবেশে শিশুর পূর্ণাঙ্গ বিকাশ, খেলাধুলার সুযোগ, পিতামাতার সাথে ইতিবাচক সম্পর্ক সৃষ্টিসহ বিশেষ চাহিদা সম্পন্ন ও সুবিধাবঞ্চিত শিশুদের বিষয় এতে অন্তর্ভূক্ত রয়েছে।

খুলনার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মাঈনউদ্দিন হাসান। এসময় বাংলাদেশ শিশু একাডেমির ইসিডি বিশেষজ্ঞ মোঃ তারিকুল ইসলাম চৌধুরী, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক খান মোতাহার হোসেন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ সাইদুল ইসলামসহ জেলা ইসিসিডি কমিটির সদস্য, সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।