২১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে ভারতীয় ভিসা সেন্টার

0 ৯৯

সাতনদী অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত ‘কঠোর বিধিনিষেধ’ চলাকালে বন্ধ থাকবে ভারতীয় ভিসা সেন্টারগুলো। বুধবার (১৪ এপ্রিল) থেকে আগামী ২১ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে অবস্থিত সব ভিসা সেন্টারের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

বুধবার (১৪ এপ্রিল) এক বার্তায় এ তথ্য জানায় ঢাকার ভারতীয় হাইকমিশন। এতে বলা হয়, বাংলাদেশ সরকার কর্তৃক ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত বাস্তবায়িত ‘লকডাউনে’র পরিপ্রেক্ষিতে দেশজুড়ে সব ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোর কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। জমা দেওয়া আবেদনসমূহের বিষয়ে জানতে এবং যে কোনো জরুরি প্রয়োজনে অনুগ্রহ করে visahelp.dhaka@mea.gov.in ঠিকানায় যোগাযোগ করার অনুরোধ করেছে হাইকমিশন।

ভারতীয় স্টেট ব্যাংকের ব্যবস্থাপনায় বাংলাদেশে ১৫টি ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) আছে। সেগুলো ঢাকা (যমুনা ফিউচার পার্ক), যশোর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও রংপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা, বগুড়া, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লায় অবস্থিত।

উল্লেখ্য, ভিসা সেন্টারের মাধ্যমে বিজনেস, কনফারেন্স, কূটনৈতিক, চাকরি, জরুরি, এন্ট্রি, সাংবাদিক, মেডিকেল, মিশনারি, দুই মাসের মধ্যে পুনঃপ্রবেশ, গবেষণা, শিক্ষার্থী, পর্যটক ও ট্রানজিট ভিসা দেয় ভারত। তবে গত বছরের মার্চে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের সব দেশের নাগরিকদের কয়েকটি বিশেষ ক্যাটাগরির ভিসা স্থগিত করে দেশটি। পরবর্তীতে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা দেওয়া শুরু করে ভারত। তবে এখনও বাংলাদেশি নাগরিকদের জন্য পর্যটন ভিসা বন্ধ রাখা হয়েছে।