আজ থেকে সাগরদাঁড়িতে মধুমেলা শুরু

কর্তৃক Abdullah Al Mahfuj
০ কমেন্ট 55 ভিউস

আবু হাসান, কেশবপুর (যশোর) থেকে: মহাকবি মাইকেল মধুস‚দন দত্তের জন্মবার্ষিকী উপলক্ষে সাগরদাঁড়ি সেজেছে বর্ণিল সাজে। আজ বুধবার যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা। মহাকবির স্মৃতিবিজড়িত কপোতাক্ষ নদ, জমিদারবাড়ির আম্রকানন, বুড়ো কাঠবাদামগাছের তলা, বিদায় ঘাট, মধুপল্লিসহ মেলা প্রাঙ্গণে ইতিমধ্যেই আসতে শুরু করেছে দর্শনার্থীরা। মধুমেলা সুষ্ঠু ও সুন্দরভাবে উদযাপনের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মেলা উপলক্ষে এখানকার মানুষের মধ্যে দেখা দিয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা।
জানা গেছে, মহাকবি মাইকেল মধুস‚দন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে যশোর জেলা প্রশাসনের আয়োজনে সাগরদাঁড়িতে ২৫ জানুয়ারি থেকে সপ্তাহব্যাপী মধুমেলা অনুষ্ঠিত হবে। বুধবার বিকেলে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ মধুমেলার উদ্বোধন করবেন। দর্শনার্থীদের বিনোদনের জন্য এবারের মধুমেলার মধুমঞ্চে বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি প্যান্ডেলে সার্কাস, জাদু প্রদর্শনী ও মৃত্যুক‚প থাকছে। শিশুদের জন্য রয়েছে নাগরদোলাসহ বিভিন্ন আয়োজন। এ ছাড়া থাকছে কৃষিমেলা।
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, করোনার কারণে গত দুই বছর সাগরদাঁড়িতে মধুমেলা না হওয়ায় এবারের মেলা ঘিরে একধরনের উৎসবের আমেজ বিরাজ করছে। যশোর শহরসহ কেশবপুর উপজেলার বিভিন্ন স্থানে মধুমেলার ফেস্টুন টাঙানো হয়েছে। মেলা প্রাঙ্গণের বিভিন্ন প্যান্ডেলসহ শিশু বিনোদনের সরঞ্জাম প্রস্তুত করা হয়েছে। স্থানীয় দোকানদারদের পাশাপাশি দ‚রদ‚রান্ত থেকে আসা ব্যবসায়ীরা বিভিন্ন পণ্যের পসরা সাজাচ্ছেন। মেলা প্রাঙ্গণের প্রস্তুতি দেখতে বিভিন্ন স্থান থেকে আসছেন অসংখ্য মানুষ। সাগরদাঁড়িসহ আশপাশের গ্রামে গ্রামে মেলা দেখতে আত্মীয়স্বজন আসতে শুরু করেছে। অনেকেই মেয়ে-জামাই, বন্ধুবান্ধবসহ অতিথিদের দাওয়াতও দিয়েছেন।
মধুপল্লির কাস্টডিয়ান মো. হাসানুজ্জামান বলেন, মধুমেলা উপলক্ষে মধুপল্লি সুন্দরভাবে সাজানো হয়েছে। দর্শনার্থীরা মধুপল্লিতে কবির ভাস্কর্য, প্রস‚তিস্থল, কাছারিবাড়ি, স্মৃতিবিজড়িত আসবাব ও ব্যবহার্য জিনিসপত্র দেখতে পারবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মধুমেলা উদ্যাপন কমিটির সদস্যসচিব এম এম আরাফাত হোসেন বলেন, সাগরদাঁড়িতে মধুমেলা সুষ্ঠু ও সুন্দরভাবে উদ্যাপনের লক্ষ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বুধবার বিকেলে সংস্কৃতি প্রতিমন্ত্রী মেলার উদ্বোধন করবেন। মধুমঞ্চে সপ্তাহব্যাপী কেশবপুর ও যশোরের শিল্পীগোষ্ঠীর পাশাপাশি দেশবরেণ্য কবি, সাহিত্যিক ও শিল্পীরা অংশ নেবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, এবারও জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকেল মধুস‚দন পদক দেওয়া হবে। আশা করছি, সফল ও সুন্দরভাবে ঐতিহ্যবাহী মধুমেলা সম্পন্ন হবে।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!