আশাশুনির মানিকখালী ভেড়ীবাঁধে ৪ স্থানে ভাঙ্গন : জোয়ারে পানি ঢুকছে

কর্তৃক Ahadur Rahman Jony
০ কমেন্ট 13 ভিউস

সচ্চিদানন্দদেসদয়,আশাশুনি : আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের মানিকখালীতে নির্মানাধীন ব্রিজ থেকে ৩শত ফুট দক্ষিণে খোলপেটুয়া নদীর ভেড়ীবাঁধে ৪ স্থানে ভয়াবহ ভাঙ্গন দেখা দিয়েছে। ইতিমধ্যে জোয়ারের সময় ভাঙ্গন দিয়ে ভিতরে পানি ঢুকেছে।
পানি উন্নয়ন বোর্ডের ২নং পোল্ডারের বেড়ী বাঁধটি কয়েকটি স্থানে চরম হুমকিগ্রস্ত ছিল। বাঁধটি রক্ষার কোন ব্যবস্থা করা হয়নি। শনিবার দুপুরের জোয়ারে বাঁধ চুইয়ে পানি ভিতরে ঢুকতে দেখে স্থানীয়রা আটকানোর চেষ্টা করে ব্যর্থ হয়। পরবর্তীতে সেখানে প্রায় ২০ ফুটের মতো ভেড়ীবাঁধ ভেঙ্গে মৎস্য ঘের প্লাবিত হয়। বিকালে কয়েকজন স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাঁধটি সংস্কারের চেষ্টা করে কিন্তু লোকসংখ্যা কম থাকায় বাঁধটি পূর্ন সংস্কার করা সম্ভব হয়নি। বর্তমানে সেখানে ৪টি স্থানে বড় ঘোগার (ফোকড়) সৃষ্টি, বাঁধের বড় অংশ ভেঙ্গ পনি ভিতরে প্রবেশ করা ও অন্য দু’টি স্থানে ভয়াবহ ভাঙ্গন লেগেছে। এলাকাবাসির মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রাতের জোয়ারে পুনরায় পানি প্রবেশ করলে নড়েরাবাদ, জামালনগর, কেয়ারগাতী, খেডুয়ারডাঙ্গাসহ কয়েকটি গ্রাম, মৎস্য ঘের, ধান ক্ষেত, ফসলীজমি প্লাবিত ও কয়েক হাজার মানুষ পানিবন্দি হওয়ার আশঙ্খা রয়েছে।
বর্তমান পরিস্থিতিতে জোরালো পদক্ষেপ নিলে বাঁধটি রক্ষা করা সম্ভব হবে। কালক্ষেপন করলে বাঁধের অবস্থা চরম অবনতির সম্ভাবনা বিরাজ করছে। বাঁধটি সংস্কারের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ইউনিয়ন বাসী।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!