করোনার টিকা বানরের শরীরে প্রয়োগ, আশাব্যঞ্জক ফল

0 ৭৬

করোনা ভাইরাসের টিকা ছয়টি বানরের দেহে পরীক্ষামূলক প্রয়োগ করে দেখা গেছে, এটি কোভিড–১৯ রোগের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম। করোনার টিকার প্রয়োগের এই ফলাফল আশা জুগিয়েছে। এখন মানুষের দেহেও এই পরীক্ষামূলক প্রয়োগ চলছে। ঠিক সেই সময়েই আপাতদৃষ্টে সুখকর এই সংবাদ পাওয়া গেল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তবে এই টিকা বানরের ক্ষেত্রে কাজ দিয়েছে বলে যে মানুষের ক্ষেত্রেও ভালো ফল দেবে, এমনটা নিশ্চিত করে বলা যায় না।

একদল বানরের দেহে করোনার ভাইরাস বা সার্স–কোভ–২ ভাইরাসে আক্রান্ত করা হয়। এদের মধ্যে যে ছয় বানরকে টিকা দেওয়া হয়েছিল তাদের ফুসফুস ও নাকমুখে ভাইরাস ছড়ায়নি।

এই পরীক্ষাটি হয় যুক্তরাষ্ট্রে। আর এ গবেষণার কাজে যুক্ত ছিলেন দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকেরা। এই টিকা প্রাণীগুলোর নিউমোনিয়া হওয়া থেকে সুরক্ষা দিয়েছে।

যে বানরগুলোর দেহে এ টিকার প্রয়োগ করা হয়, এগুলো হলো লাল বানর। এদের শরীরে প্রতিরোধব্যবস্থা মানুষের মতোই।

এই পরীক্ষামূলক প্রয়োগের ফলাফলের বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি বা অন্য বিজ্ঞানীরা এটি পুনঃপরীক্ষা বা রিভিউ করেননি। তবে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক স্টিফেন ইভান্স বলছেন, এই পরীক্ষার মান অত্যন্ত উন্নত। আর এটি ‘খুব আশাব্যঞ্জক’ বটে।

এর আগে যুক্তরাজ্যে অক্সফোর্ড ইউনিভার্সিটিতে এক হাজার মানুষের ওপর পরীক্ষামূলক পরীক্ষা শুরু হয়। সেই পরীক্ষা এখনো চলছে। করোনাভাইরাসের প্রকোপে সারা বিশ্বই এখন পর্যুদস্ত। তবে এর মধ্যে শতাধিক টিকা নিয়ে পরীক্ষা–নিরীক্ষা চলছে। সূত্র:প্রথমআলো