দুই বাহিনীর ১১৮৮ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিল

নতুন মুক্তিযোদ্ধা হলেন ১২৫৬ জন

0 ১৪৫

বিমান বাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১ হাজার ১৮৮ জন সৈনিক বা কর্মকর্তার মুক্তিযোদ্ধার সনদ বাতিল করা হয়েছে। গতকাল বুধবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাতিল আদেশ অনুমোদন করেছেন। মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। মন্ত্রী জানান, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের গত বছেরর ১০ ডিসেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী তাদের সনদ বাতিল করা হয়েছে।

সরকারের নীতিমালা অনুযায়ী ১৯৭১ সালের ডিসেম্বর মাসের পর যেসব ব্যক্তি বিভিন্ন বাহিনীতে যোগ দিয়েছেন তারা মুক্তিযোদ্ধা হিসাবে গণ্য হবেন না। যাদের সনদ বাতিল করা হয়েছে তাদের সবাই ঐ সময়ের পর বাহিনীতে যোগ দেন এবং সনদ জোগাড় করে মুক্তিযোদ্ধার সুযোগ-সুবিধা ভোগ করছিলেন। তাদের অধিকাংশই এখন চাকরি থেকে অবসরপ্রাপ্ত। যাদের সনদ বাতিল হয়েছে তার মধ্যে বিমান বাহিনীর ৪৭ জন এবং বিজিবির ১ হাজার ১৩৪ জন সদস্য রয়েছেন।

এদিকে নতুন করে দেশে আরো ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধা ঘোষণা করা হয়েছে। বুধবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত গেজেট জারি করেছে। এ নিয়ে দেশে মুক্তিযোদ্ধার সংখ্যা হলো ২ লাখ ৩৫ হাজার ২৫৬ জন। মুক্তিযোদ্ধা কাউন্সিল ১ হাজার ৩৭৪ জনের নাম সুপারিশ করলেও মন্ত্রণালয় প্রয়োজনীয় তথ্যপ্রমাণ না থাকায় বাকিদের গেজেট জারি স্থগিত রেখেছে। এবারের গেজেটে এক জন শহিদ মুক্তিযোদ্ধার নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন মুক্তিযোদ্ধার সবাই বেসামরিক।

এবার ঢাকা বিভাগথেকে ৩৯০ জন, রাজশাহী বিভাগ থেকে ১৯১ জন, বরিশালের ১০৬ জন, রংপুরের ৮১ জন, সিলেটের ১৫১ জন, ময়মনসিংহের ৪৮ জন, চট্টগ্রামের ২৮৮ জন রয়েছেন। সূত্র: ইত্তেফাক