পরিচিতি: মোঃ কামাল উদ্দিন — লেখক, সাংবাদিক ও উপস্থাপক

0 ৩৭২

বিপুল বড়য়া: অসংখ্য গ্রন্থের লেখক, সাংবাদিক ও বাংলা টিভিতে প্রচারিত “চট্টগ্রাম সংলাপ” ও “সচিত্র চট্টগ্রাম” অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক- সমাজসচেতন ব্যক্তিত্ব মো. কামাল উদ্দিনের জন্ম ১৯৬৫ সালে ১০ মে কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলার পশ্চিম চরণদ্বীপের ঐতিহ্যবাহী নজর মোহাম্মদ বাড়িতে। পিতা মরহুম সফর মুল্লুক, মাতা মরহুমা মোছাম্মৎ জাকিয়া খাতুন। তিনি সাংবাদিক পরিম-লে সম্পৃক্ত থেকেও দীর্ঘদিন ধরে কুশলী লেখালেখিতে ব্যাপৃত রয়েছেন। তাঁর লেখালেখির মূল উপজীব্য বিষয়াদি হচ্ছে সমাজ-নীতি। জনগুরুত্ববহ বিষয় আশয় নিয়ে তাঁর অনুসন্ধানী-প্রতিবাদী লেখালেখি তাঁকে ইতোমধ্যে সমাজে একজন ব্যতিক্রমী লেখকের মর্যাদা এনে দিয়েছে। তাঁর লেখালেখিতে উঠে এসেছে আপসহীনতার কথকতা, প্রতিবাদের সোচ্চারতা, কখনো ইতিহাস-ঐতিহ্যের প্রণোদনা বা স্বাধীন মত প্রকাশের প্রতি কুণ্ঠাহীন দায়বদ্ধতা।

পেশাগত ও বৈষয়িক দেশ-বিদেশে ভ্রমণের সুবাদে নানা বৈপরীত্য-অনুকরণীয় বিষয়াবলীকে মো. কামাল উদ্দিন তাঁর লেখনীতে ধারণ করেছেন-যা প্রকাশিত হয়েছে নানা পত্র পত্রিকায়-সাময়িকীতে। তারই সার্থক রূপায়ন প্রথম গ্রন্থ ‘বাঁকা কথা’ (২০০৮), সমাজের নির্যাতিত সুবিধা বঞ্চিত নারীদের জীবনমুখী কাহিনী ‘নারীকথা’ (২০০৯), দেশের বাস্তবতার নিরিখে রচিত ‘টক টক কথা’ (২০০৯) গ্রন্থের মাধ্যমে। তাছাড়া ২০১০ সালে প্রকাশিত হয়েছে গবেষণামূলক গ্রন্থ নিয়ে ‘বাংলাদেশে নির্বাচন ও নির্বাচনী তথ্য-উপাত্ত’২০১১ সালে প্রকাশিত হয়েছে তথ্য নির্ভর প্রবন্ধ গ্রন্থ সমকথা । ২০১৪ সালে প্রকাশিত হয়েছে নির্মম নিয়তি, তাহাদের কথা, মেঘের ভেতর জল, সারকথা, প্রকাশের অপেক্ষায় রয়েছে দেশের চলমান সমস্যার উপর রম্য কাহিনীমূলক গ্রন্থ ‘ঠাট্টাকথা’, কর্ণফুলী নদীর ইতিহাসভিত্তিক গ্রন্থ ‘কর্ণফুলী কথা’, গবেষণা গ্রন্থ ‘পর্যটন শিল্পে বাংলাদেশ’ গবেষণা গ্রন্থ বঙ্গবন্ধুর কথা, জীবণ কথা, শোক কথা, বিদেশকথা, প্রেম কথা। তিনি প্রবন্ধ লেখার পাশাপাশি নিয়মিতভাবে গবেষণা ও তথ্যভিত্তিক কলাম লিখে আসছেন দৈনিক পত্র-পত্রিকায়। মো. কামাল উদ্দিন ভিন্ন ধারার আধুনিক রুচিশীল তথ্য উপাত্ত নির্ভর সাপ্তাহিক ‘সময়ের আলো পত্রিকা’র প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করে আসছেন।

তিনি একজন দক্ষ সংগঠক। চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও উন্নয়নমূলক সংগঠনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বিবেকের তাগিদে লিখলেও জীবনের তাগিদে ব্যবসা প্রতিষ্ঠানও পরিচালনা করে থাকেন। মো. কামাল উদ্দিন ঢাকার ওশান সিটি সাহিত্য পুরস্কার ২০০৯, সুপ্রভাত রাউজান ট্রাস্ট গবেষক আবদুল হক চৌধুরী স্মৃতি পদক ২০১০, মহাকবি নবীনচন্দ্র সেন সাহিত্য পুরস্কার ২০১১ এবং বোয়ালখালী প্রেসক্লাব সম্মাননাসহ বহু পুরস্কার লাভ করেছেন। তিনি ২০১২ সালে, কোরিয়াতে ৭৮ তম বিশ্ব লেখক (চঊঘ) সম্মেলনে যোগদান করেন সেখানে বিশ্বখ্যাত নোবেলজয়ি সাহিত্যিক যথাক্রমে ১৯৮৬ সালে নাইজেরিয়া প্রথম সাহিত্যের নোবেল জয়ি Wole Soyinka, ২০০৮ নোবেল জয়ি ফ্রান্সের সাহিত্যিক le clezio, International PEN President John Ralston Saul  এবং কোরিয়ার জাতীয় কবি Ko,Un ও কুরিয়ার গর্ভনর Kwan-yong kim এর সরাসরি সাক্ষাতকার গ্রহন করেন। তিনি পৃথিবীর প্রায় কুড়িটির মত দেশ ভ্রমণ করেন। তিনি বাংলাদেশের খ্যতিয়মান সাংবাদিক জনাব শাহারিয়া কবিরের সাথে ২০১৪ সালে সুইজারল্যান্ড জেনাভাতে আন্তর্জাতিক মানবাধিকার বিষয় সম্মেলনে আমন্ত্রিত ছিলেন।

(The Commission of the Churches on International Affairs (CCIA) of the World Council of Churches is pleased to invite you to attend a Round Table Meeting on Human rights and Human Security in Bangladesh which will be hald from 24  to 28 March 2014 at the Ecumenical Centre, the headquarters of the World council of Churches (Route de Ferney 150, 1218 Grand- Saconnex, Geneva.)

কামাল উদ্দিনের লেখা-লেখি, পাশাপাশি সংক্ষিপ্ত সাংগঠনিক অবস্থানসমূহ:

প্রকাশক ও প্রধান সম্পাদক-সময়ের আলো পত্রিকা, কলাম লেখক-দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা,সিনিয়র যুগ্ম মহাসচিব- বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি, মহাসচিব- বাংলাদেশ বন্ধু পরিষদ, সদস্য- পেন ইন্টারন্যাশনাল, বাংলাদেশ সেন্টার সদস্য-চট্টগ্রাম একাডেমি, চট্টগ্রাম বিভাগীয় সমন্বয়কারী-বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, সাধারণ সম্পাদক-চট্টগ্রাম গ্যাস.বিদ্যুৎ পানি গ্রাহক কল্যাণ পরিষদ, জীবন সদস্য- চট্টগ্রাম সমিতি,ঢাকা, জীবন সদস্য- চট্টগ্রাম ডায়াবেটিস সমিতি জীবন সদস্য- রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম, জীবন সদস্য- চট্টগ্রাম ও শিশু হাসপাতাল, কেন্দ্রীয় ভাইস চেয়ানম্যান- বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি, ব্যবস্থাপনা পরিচালক-সাদা কালো মাল্টিমিডিয়া, পরিচালক-বরুমতি বহুমুখী এগ্রো ফার্মিং লিঃ, সত্ত্বাধিকারী- সাদা কালো ট্রেড ইমপেক্স, সদস্য- অবসর (সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন),

প্রণীত গ্রন্থ-
১.বাঁকা কথা                                                                                   ১২.পর্যটন শিল্পে বাংলাদেশ
২.টক্ টক্ কথা                                                                             ১৩.তাহাদের কথা
৩.নারী কথা                                                                                    ১৪. বঙ্গবন্ধু কথা
৪.সমকথা                                                                                        ১৫.কর্ণফুলী কথা
৫.কথার কথা                                                                                  ১৬. জীবন কথা
৬.কথার মতো কথা                                                                       ১৭.শোক কথা
৭.চোর কথা                                                                                      ১৮.মেঘের কুকে জল
৮. ঠাট্টা কথা                                                                                     ১৯. নির্মম নিয়তি
৯.বাংলাদেশে নির্বাচন ও নির্বাচনী তথ্য- উপাত্ত                ২০.আদিবাসী সাহিত্য ও সাংস্কৃতিক
১০. জানা-অজানা কথা।                                                             ২১. সর্বনাশা আগস্ট ও বঙ্গবন্ধু
১১. সংবাদপত্র ও সাংবাদিকদের কথা                                    ২২. রোহিঙ্গাদের ইতিকথা