বিশ্ব ইজতেমায় ১০১ যৌতুকবিহীন বিয়ে

0 ১২০

সাতনদী ডেস্ক: মুসলিম উম্মাহর দ্বিতীয় ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে ভাবগাম্ভীযপূর্র্ণ পরিবেশে অতিবাহিত হয়েছে। দ্বিতীয় দিন শনিবারে (১১ জানুয়ারি) বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ ছিল যৌতুকবিহীন বিয়ের অনুষ্ঠান।

বাদ আসর সম্পূর্ণ শরীয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ি মঞ্চের পাশেই বসে যৌতুকবিহীন বিয়ের আসর। বর ও কনের সম্মতিতে উভয় পক্ষের লোকজনের উপস্থিতিতে ১০১টি বিয়ে সম্পন্ন হয়।

গত বৃহস্পতিবার ইজতেমা শুরুর আগের দিন থেকেই অভিভাবকরা বর ও কনের নাম তালিকাভুক্ত করেন। বিয়ের পর মূল বয়ান মঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নব দম্পতিদের সুখ-সমৃদ্ধ জীবন কামনা করা হয় এবং মঞ্চের আশে-পাশের মুসল্লিদের খোরমা ও খেজুর দিয়ে মিষ্টিমুখ করানো হয়। বিয়েতে মোহরানা ধার্য করা হয় ‘মোহর ফাতেমী’র নিয়মানুযায়ী। এ নিয়ম অনুযায়ী মোহরানার পরিমান ধরা হয় দেড়’শ তোলা রুপা বা এর সমমূল্য অর্থ (১ লাখ ৫ হাজার টাকা)।

আজ জোহরের নামাজের আগে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। চার দিন বিরতির পর আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে তিন দিন ব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৯ জানুয়ারী আখেরী মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে ২০২০ সালের বিশ্ব ইজতেমা।