ভারতে পাস হলো তিন তালাক বিল

কর্তৃক Ahadur Rahman Jony
০ কমেন্ট 21 ভিউস

সাতনদী ডেস্ক : অবশেষে দীর্ঘ জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বিরোধী দলকে তোয়াক্কা না করেই ভারতের লোকসভায় পাশ হলো তিন তালাক বিল।

কংগ্রেস, তৃণমূল কংগ্রেস ও ডিএমকে দলের তীব্র বিরোধিতা সত্ত্বেও ভারতে লোকসভায় উত্থাপন করা হয়েছে বহুল বিতর্কিত তিন তালাক বিল। বিলটি বিবেচনা করতে এবং তা পাস করাতে আজ বৃহস্পতিবার এ বিলটি পার্লামেন্টে উত্থাপন করেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এর আগে ক্ষমতাসীন বিজেপি দলের সব এমপিকে পার্লামেন্টে উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছিল। অনলাইন জি নিউজ এ খবর দিয়ে বলেছে, তাৎক্ষণিকভাবে মুসলিম পুরুষদের তিন তালাক দেয়াকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে তিন তালাক বিলে। একই সঙ্গে দোষী সাব্যস্ত করে তাকে জেল দেয়ার কথাও বলা হয়েছে।

মে মাসে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। তারপর এটিই তার সরকারের প্রথম অধিবেশনে প্রথম খসড়া বিল। কিন্তু এ বিলের কড়া বিরোধিতা করেছে কংগ্রেস, সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস ও ডিএমকে সহ বিরোধী দলগুলো।

বিজেপি নেতৃত্বাধীন সরকার বলছে, তারা লিঙ্গ সমতা ও ন্যায়বিচার নিশ্চিত করতে চায়। তাই এই বিলটি পাস করাতে চায় তারা। তারা আরও চায় বিলটি যাচাই বাছাইয়ের জন্য পার্লামেন্টারি কমিটিতে পাঠাতে। ওদিকে রাজ্যসভায়ও সরকার এ বিলটি উত্থাপন করতে চায়। ফলে রাজ্যসভায় দলের সব সদস্যকে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে কংগ্রেস পার্টি। ১৪টি বিরোধী দল নিয়ে কংগ্রেস দাবি করছে, বিলটি সিলেক্ট কমিটিতে পাঠানোর জন্য।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!