ভোটার হলেই এসএমএস-এ মিলবে এনআইডি নম্বর

0 ১৫১

সাতনদী অনলাইন ডেস্ক: করোনাকালে ভোটার হওয়ার পর নাগরিকদের আর নির্বাচন কমিশনে (ইসি) বা প্রতিষ্ঠানটির মাঠপর্যায়ের কার্যালয়ে যেতে হবে না। এখন থেকে কেউ নতুন ভোটার হওয়ার সংগে সংগে আবেদনে দেওয়া মোবাইল নম্বরে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর পেয়ে যাবেন। এতোদিন এনআইডি নম্বর জানার জন্য নির্বাচন অফিসে যোগাযোগ করতে বা ১০৫ নম্বরে মেসেজ সেন্ড করে অপেক্ষা করতে হতো কিংবা নিবন্ধিতদের কল সেন্টারে ফোন করে জানতে হতো।

এ বিষয়ে জানতে চাইলে ইসি’র সিস্টেম মুহাম্মদ আশরাফ হোসেন  বলেন, কেউ ভোটার হলেন কি-না তা জানার জন্য নির্বাচন কমিশনে আসতে হবে না। তিনি ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার সংগে সংগে মোবাইলে মেসেজ পেয়ে যাবেন। এছাড়া তার এনআইডি নম্বর হয়ে গেলে সেটিও তিনি ঘরে বসেই প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পেয়ে যাবেন।

তিনি আরও বলেন, এনআইডি সংক্রান্ত কোনো তথ্যের জন্যও নাগরিকদের কোথাও যেতে হবে না। আমাদের ওয়েবসাইটে সব তথ্য দেওয়া আছে। ঘরে বসে মোবাইলের মাধ্যমে সব তথ্য জানতে পারবেন।

ইসি’র এই উদ্যোগে খুশি মাঠপর্যালে কর্মকর্তারা। এ বিষয়ে কিশোরগঞ্জ জেলার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সিহাব উদ্দিন বলেন, এতোদিন ভোটার হওয়ার পর নাগরিকরা এনআইডি নম্বর সংক্রান্ত তথ্য জানার জন্য আমাদের কাছে আসতো। এখন আর তাদের কারো কাছে যাওয়া লাগছে না। নিজেরাই মোবাইলে এসএমএসের মাধ্যমে এটি জেনে যাবেন।

তিনি বলেন, মাঠপর্যায়ের কর্মকর্তারা করোনা আসার পর থেকেই এই দাবিটা করে আসছিলেন। অবশেষে আমাদের সেই দাবি পূরণ হলো। এতে নাগরিকদের কষ্ট লাঘব হবে।

এর আগে গত ১৬ মে ২০২০ থেকে নাগরিকদের সুবিধার জন্য মহামারি করোনাকালে অনলাইনে ভোটার হওয়ার আবেদন করার সুযোগ দেয় কমিশন। সেবাটি চালু হওয়ার পর থেকে মঙ্গলবার (২৭ জুলাই) পর্যন্ত অনলাইনে এনআইডি সেবার জন্য রেজিস্ট্রেশন করেছেন ৮৩ লাখ ৭১ হাজার ৫৬৫ জন। এই সময়ে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করেছেন ৮ লাখ ১৩ হাজার ৮৭ জন। সংশোধনের জন্য আবেদন করেছেন ৬ লাখ ৩৫ হাজার ৬০৬ জন। হারানো এনআইডি পুনরায় তুলেছেন ২ লাখ ৮ হাজার ৮৭৩ জন এবং অনলাইন থেকে এনআইডি নিজেই ডাউনলোড করেছেন ৫০ লাখ ৩২ হাজার ২৮৯ জন। এই সময়ে অনলাইনে মোট সেবা নিয়েছেন ৬৬ লাখ ৮৯ হাজার ৮৫৫ জন।

সূত্র জানায়, সোমবার (২৬) পর্যন্ত ইসি’র ১৭২ জন কর্মকর্তা-কর্মচারি করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৮৫ জন, বাসায় চিকিৎসা নিচ্ছেন ৮৪ জন, হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ২৪ জন। একজন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, একজন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, দুইজন উপজেলা নির্বাচন কর্মকর্তাসহ মারা গেছেন আটজন।

করোনা সংক্রমণের প্রকোপ বেড়ে গেলেও এই সময়েও এনআইডি সেবা যাতে বিঘ্নিত না হয়, সেজন্য ইসি’র কোনো কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হলেও কাজ চলমান রাখার জন্য বিকল্প কর্মকর্তা-কর্মচারী ঠিক রাখতে মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।
এনআইডি সেবা সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য www.nidw.gov.bd এই ওয়েব সাইট ভিজিট করতে পারেন। কাঙ্ক্ষিত সেবার জন্য সাইটটিতে গিয়ে নিয়ম অনুযায়ী রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে।

ইসি’র দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন, নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন ও ৪৪১ জন হিজড়া ভোটার রয়েছে।


error: Content is protected !!