‘রোনালদোর মত পরিশ্রমী হলে মেসি ১৫টি ব্যালন ডি’অর জিততে পারতো’

কর্তৃক porosh
০ কমেন্ট 31 ভিউস

স্পোর্টস ডেস্ক:

আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা উপহার দিয়ে লিওনেল মেসি ক্যারিয়ারের সেরা অর্জনের স্বাদ গ্রহণ করেছেন। সম্প্রতি ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার গ্রহণ করে সেই অর্জনের স্বীকৃতিও পেয়ে গেছেন। পুরো ক্যারিয়ার জুড়ে তার বিরুদ্ধে সমালোচকদের যে প্রশ্ন ছিল, ক্লাব ফুটবলের অন্যতম সফল এই তারকা জাতীয় দলে কবে সাফল্য পাবেন, তার জবাবও বিশ্বকাপ শিরোপা অর্জনের মাধ্যমে দিয়ে দিয়েছেন।

প্রশংসার সাগরে ভাসতে থাকা মেসিকে নিয়ে অবশ্য তার বর্তমান ক্লাব পিএসজি এখনো খুশী হতে পারেনি। এবারের মৌসুমটা দারুণভাবে শুরু হলেও বায়ার্ন মিউনিখের কাছে শেষ ষোলর দুটিতেই পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছে পিএসজিকে। ফলে আরো একবার ইউরোপীয়ান সাফল্য থেকে বঞ্চিত হতে হলো তারকা সমৃদ্ধ পিএসজিকে। পিএসজির এই বিদায়ে মেসি ছিলেন একবারেই নিষ্প্রভ। নক আউট পর্বের দুই লেগের ম্যাচে মেসি কিছুই করতে পারেননি। এজন্য অবশ্য সাবেকদের সমালোচনাও শুনতে হয়েছে।

তারই ধারাবাহিকতায় এবার ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরাসি তারকা প্যাট্রিক এভরা মেসির পরোক্ষ সমালাচনাই করেছেন। এভরার দাবি ক্রিশ্চিয়ানো রোনালদোর থেকে মেসি বেশী প্রতিভাবান, এতে কোন সন্দেহ নেই। কিন্তু রোনালদোর মত অতটা পরিশ্রম কখনই করতে দেখা যায়নি মেসিকে। রোনালদোর মত পরিশ্রম করতে পারলে অন্তত ১৫টি ব্যালন ডি’অর জিততে পারতেন মেসি।

সম্প্রতি সাবেক ইংল্যান্ড তারকা রিও ফার্দিনান্দের ইউটিউব চ্যানেলে এক সাক্ষাতকারে এভরা বলেছেন, ‘আমি ব্যাখ্যা করতে চাই কেন আমি সব সময় রোনালদোর কথা বলি। এটা এই জন্য না যে সে আমাদের ভাই। এর কারণ আমি তার কাজের ধরনকে ভালোবাসি। আমার মনে হয় মেসিকে সৃষ্টিকর্তা প্রতিভা দিয়েছে। আর রোনালদোকে সেটা অর্জন করতে হয় পরিশ্রম করে। রোনালদোরও প্রতিভা আছে, তবে সে জন্য তাকে অনেক পরিশ্রম করতে হয়। যদি রোনালদোর মত কাজের সম ধারা মেসি বজায় রাখতে পারতো তবে ক্যারিয়ারের এ সময় পর্যন্ত অন্তত ১৫টি ব্যালন ডি’অর ট্রফি তার ঘরে থাকতো। যারা পরিশ্রম করে আমি তাদের দারুন পছন্দ করি। এ কারনেই আমি সবসময় রোনালদোকে বেছে নেই।’

এ পর্যন্ত মেসিই সর্বোচ্চ সাতবার ব্যালন ডি’অর জয় করেছেন। রোনালদো জিতেছেন পাঁচটি। বিশ্বকাপে আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেবার কৃতিত্ব হিসেবে এবারের ব্যালন ডি’অর জয়ের দৌঁড়ে আর্জেন্টাইন অধিনায়কই নিঃসন্দেহে বেশ খানিকটা এগিয়ে রয়েছেন। -বাসস।

সূত্র : গোল ডটকম।



রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!