সাতক্ষীরা সদর হাসপাতালে রোগীরা জানতে পারবে গাছের বিভিন্ন গুণাগুণ

0 ১৭৪

আকরামুল ইসলাম: সাতক্ষীরা সদর হাসপাতাল প্রাঙ্গনে ভেষজ বাগানের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১ টায় হাসপাতালের জরুরী বিভাগের পাশে দীর্ঘদিন পড়ে থাকা পতিত জমিতে এ ভেষজ বাগানের উদ্বোধন করেন সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিন।
উদ্বোধনকালে সিভিল সার্জন ডা.শেখ আবু শাহিন বলেন, সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে পূর্বে আবর্জনার স্তুপ থাকলেও বর্তমান পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন। হাসপাতাল চত্বরে ফুলেল বাগান করে পরিবেশ করা হয়েছে মনোমুগ্ধকর। যে হাসপাতালে আসা সেবা প্রার্থীদের মুগ্ধ করবে। এখন প্রয়োজন এগুলোর রক্ষণাবেক্ষণ। পরিবেশ সুন্দর রাখতে সেবাপ্রার্থীদেরও সচেষ্ট থাকতে হবে।
তিনি বলেন, ভেষজ বাগানটি সকলের গাছের গুণাগুণ সম্পর্কে ধারণা দেবে।
গাছের পাঠশালা ও বেসরকারি প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় গড়ে তোলা এ ভেষজ বাগান উদ্বোধনকালে সাতক্ষীরা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার জাহাঙ্গীর হোসেন, মেডিকেল অফিসার সাইফুল্লাহ আল কাফি, মেডিকেল অফিসার জয়ন্ত সরকার, গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন, বারসিক কর্মকর্তা গাজী আসাদ, সাংবাদিক আকরামুল ইসলাম, তুজুলপুর কৃষক ক্লাবের সাধারণ সম্পাদক গোলাম রহমান, যুব সংগঠক নুরুল হুদাসহ হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীবৃন্দরা উপস্থিত ছিলেন।
ভেষজ বাগানে তুলসি, অর্জুন, হরিতকী, বহেড়া, বাসক, অসক, অনন্তমূল, শতমূলী, হাড়জোড়া, বাউনটি, শিউলি, দাদমর্দন, শ্বেত আকন্দ, চিরতা, অপরাজিতা, মহাসমুদ্র, নিম, উলটকম্বল, চন্দন, লজ্জাবতী, ঘৃতকুমারী, মেহেদীসহ অর্ধশতাধিক নামসহ বিভিন্ন ঔষধী বৃক্ষ রোপন করা হয়েছে।