তালার দোয়ছড়া খালটি হুমকির মুখে : দ্রুত ব্যবস্থা নেওয়া দাবি এলাকাবাসীর

কর্তৃক Ahadur Rahman Jony
০ কমেন্ট 19 ভিউস

তালা অফিস থেকে নজরুল ইসলাম: তালা উপজেলার কপোতাক্ষ নদের পাশ দিয়ে বয়ে আসা দোয়ছড়া খালটি আগোলঝাড়া হয়ে শেখেরহাট মধ্যে বয়ে চলে গেছে শালতা নদীতে । এই খালটি তালা সদর ও খলিলনগর ইউনিয়নের পানি নিষ্কাসনের ব্যবহৃত হয় ।কিন্তু এই খালটির আশপাশে যারা বসত করছে তাদের গোয়াালের গরুর মলমুত্র ও বিভিন্ন আবর্জনা ইত্যাদি ফেলের কারনে খালটির পানির রং পরিবর্তন হয়ে লালচে রং ধারন করেছে । যা থেকে প্রচুর পরিমানে দুগন্ধ ছড়াচ্ছে ।
সরজমিনে দেখাযায়, খালটি এখন ময়লা আবর্জনার স্তুপ ও দুগন্ধের কারনে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। ময়লা আবর্জনা দুর্গন্ধে জনসাধারণ স্বাভাবিক চলাফেরায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। এর ফলে মশা মাছির উপদ্রপ ও দুর্গন্ধে অতিষ্ঠ এখন এলাকাবাসী। বর্ষার মৌসুমে এই খালে ময়লা আবর্জনায় পানি নিষ্কাশনে প্রধান প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। দীর্ঘদিন খননের অভাবে খালটি এখন প্রায় স্্েরাতহীন। ময়লা আবর্জনার কারণে দূষণ হচ্ছে পরিবেশ। উপজেলার ঐতিহ্যের ধারক বাহক এ খালটি এখন মরে গেলেও দেখার যেন কেউ নেই। দীর্ঘদিন ধরে এ অবস্থার জন্য জনমনে এখন উদ্বেগ দেখা দিচ্ছে।
স্থানীয় এলাকাবাসীর মধ্যে মোস্তাক(৫০),রবিউল(৩৫),রোস্তম(৩০) জানান,এক সময় আমরা এই খালে মাছ শিকাড় করতাম কিন্তু বেশ কিছু দিন ধরে খালিটিতে গরু-ছাগলের মলমুত্র,ময়লা আর্বজনা ফেলার কারনে খালটি এখন ডোবায় পরিনত হয়েছে । পানির রং লালচে আকার ধারন করেছ প্রচুর পরিমানের দুগন্ধ বের হয় । যদি অতিদ্রুত এই অবস্থা থেকে পরিত্রান না পাওয়া যায় তাহলে খালটি ধ্বংসের মুখে পতিত হবে এবং আগামী প্রজন্মকে বাসযোগ্য করে গড়তে অবৈধ দখলদারদের কবল থেকে খাল পুনরুদ্ধার করে পর্যাপ্ত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করতে না পারলে পরিবেশ বিপর্যয় ঘটতে পারে।

রিলেটেড পোস্ট

মতামত দিন

error: Content is protected !!